৮১বছর হলেও বয়স্ক ভাতা জোটেনি গৃহহীন বৃদ্ধা কাপ্তানের নেছার

Spread the love

মুরাদনগর(কুমিল্লা) সংবাদদাতা; কুমিল্লার মুরাদনগরে খাবারের সন্ধানে হাটছে গৃহহীন বৃদ্ধা কাপ্তানের নেছা। ৮১বছর পার হলেও কোন প্রকার ভাতা জোটেনি এক গৃহহীন বৃদ্ধা নারীর।

উপজেলার বাঙ্গরা বাজার থানাধীন বাঙ্গরা পশ্চিম ইউনিয়নের দিঘীরপাড় গ্রামের ১ মেয়ের জননী এই স্বামীহারা বৃদ্ধার সহায় সম্ভল বলতে কিছু নেই। বয়সের ভারে রুগ্ন শরীর নিয়ে তপ্ত দুপুরে খাবারের সন্ধানে সড়কে হাটছেন এক বৃদ্ধা মহিলা, পড়নে একটি পুরনো কাপড় তাও বেশ কয়েক যায়গায় ছেড়া, তাকে দেখে এগিয়ে গিয়ে তাহার সাথে কথা বলার চেষ্টা করলাম, তখন বুঝতে পারলাম বয়স বাড়ার সাথে সাথে শ্রবন শক্তিও কমে গেছে তার।

উচ্চস্বরে কথা না বললে বোঝতে পারেন না তিনি। নাম কাপ্তানের নেছা, স্বামী মৃত কেরামত আলী, স্বামী মারা গেছে প্রায় ৩০বছর আগে, ছেলে নেই একটি মেয়ে আছে তার বিয়ে হয়ে গেছে। বিধবা কাপ্তানের নেছার ভিটে মাটি বলতে কিছু নেই, থাকেন প্রতিবেশির একটি রান্না ঘরে। অসহায় দেখে রাতের বেলা রান্না ঘরে থাকার যায়গা দিয়েছে তার পাশের এক প্রতিবেশী।

রাত পোহালে খাবারের সন্ধানে হাটতে থাকে এবাড়ী থেকে ওবাড়ী। বাড়ী বাড়ী হেটে যা পান তা খেয়ে কোনরকম দিন পার করছেন। যেদিন খাবার না পান সেদিন না খেয়ে থাকেন এই বৃদ্ধা। এভাবেই মাণবেতর জীবনযাপন করছেন তিনি। সরকারি ভাতার আশায় স্থানীয় মেম্বার মনির হোসেন মোল্লার কাছে এক বছর আগে আইডি কার্ড জমা দিয়েছেন কিন্তু কোন লাভ হয়নি। ভাতার আশায় মেম্বারের বাড়িতে প্রায়ই যান তিনি। টাকার অভাবে চিকিৎসা করাতে পারছেন না এই অসহায় মানুষটি। কাপ্তানের নেছা বলেন, তার নিজস্ব কোন ভিটেমাটি নেই, নেই কোন আত্মীয় স্বজনও।

সরকার থেকে যদি কোন সহায়তার মাধ্যমে তাকে একটি ঘরের ব্যবস্থা করার পাশাপাশি আমার একটি ভাতা চালু করে দিতো তাহলে আমার কষ্টের কিছুটা লাগব হতো। স্থানীয় ইউপি সদস্য মনির হোসেন মোল্লা বলেন, আমার কাছে বৃদ্ধার আইডি কার্ডটি আছে আমি চেষ্টা করবো তাকে ভাতার ব্যাবস্থা করে দেওয়ার।

এব্যাপারে সমাজ সেবা কর্মকর্তা কবির আহম্মেদ বলেন, ইউনিয়ন কমিটি এই বিষয়টি আমার নজরে না আনার ফলে এতো দিন তার ভাতার ব্যবস্থা হয়নি। মহিলার আইডি র্কাড জমা নিয়ে দ্রুত ভাতা দেয়ার ব্যবস্থা করা হবে। উপজেলা নিবার্হী অফিসার মিতু মরিয়ম, বৃদ্ধ মহিলার বিষয়টি আমি জানি না। যত তাড়াতারি সম্ভব বৃদ্ধার আইডি কার্ডটি সংগ্রহ করে সরকারি ভাবে বয়স্ক ভাতার ব্যবস্থা করা হবে।

Print Friendly, PDF & Email
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।
ঘোষনাঃ