অনলাইনে পণ্য বিক্রয়ের নামে প্রতারণাঃ গ্রেফতার ৭

Spread the love

মোঃ মাহমুদ হোসাইনঃ অনলাইনে পণ্য-বিক্রয়ের নামে গ্রাহকদের কাছ থেকে প্রতারণার মাধ্যমে কোটি টাকা হাতিয়ে নিচ্ছে এক শ্রেণীর অনলাইন প্রতারকচক্র। এ ঘটনায় জড়িত প্রতারকচক্রের ০৭ সদস্যকে রাজধানীর দারুস সালাম এলাকা থেকে গ্রেফতার করেছে র‍্যাব-৪।


গতকাল বৃহস্পতিবার (২৩ মে), রাজধানীর কাওরান বাজার র‍্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ এ তথ্য জানান র‌্যাব-৪ এর সিও অতিরিক্ত ডিআইজি চৌধুরী মঞ্জুরুল কবির।
 
তিনি বলেন, সুনির্দিষ্ট অভিযোগ ও তথ্য উপাত্তের ভিত্তিতে গত বুধবার বিকাল থেকে শুরু করে বৃহস্পতিবার ভোররাত পর্যন্ত অভিযান চালিয়ে দারুস সালাম এলাকা থেকে প্রতারকচক্রের ০৭ সদস্যকে গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতরা হলো, মোঃ সুজন মোল্লা (২৬), মোঃ হাসিবুল হাসান@চঞ্চল (৩২), মোঃ জারদিস হোসেন (২০), মোঃ মেহেদী হাসান (২৩), মোঃ নুর ইসলাম (১৯), মোঃ পারভেজ মোল্লা (১৯), মোঃ আবু তাহের (১৯)। গ্রেফতারকৃতদের কাছ থেকে প্রতারণার কাজে ব্যবহৃত কম্পিউটার, মোবাইল, রাউটার, অনলাইনে প্রদর্শিত মালামালের স্যাম্পল এবং নিন্মমানের পণ্য সামগ্রী জব্দ করা হয়েছে।

তিনি আরও বলেন, প্রতারকচক্রটি অনলাইনে বিভিন্ন প্রতিষ্ঠিত কোম্পানির পেজ থেকে তাদের পণ্যের ছবি নকল করে এবং একই কোম্পানির নামে ভুয়া পেজ খুলে সেখানে বিজ্ঞাপন দেয়। প্রকৃত দামের তুলনায় কয়েকগুণ কমদামে বিজ্ঞাপন দেখে পণ্যের প্রতি আকৃষ্ট হন ক্রেতারা। পছন্দের পণ্য অনলাইনে অর্ডারের পর ক্রেতারা প্রতারিত হচ্ছেন। পণ্যের পরিবর্তে প্যাকেটের ভেতর খুব নিম্নমানের পণ্য, কখনও গহনার পরিবর্তে আলু পটল, মোবাইলের পরিবর্তে সাবান বা অন্যকিছু দিয়ে ডেলিভারি দেয় ও প্রতারিত করে। প্রতারকদের ব্যবহৃত ১৭টি পেজ জব্দ করা হয়েছে। সেগুলো হল- Unique Fashion, Rose Fashion BD, Lifestyle.com, GreenXpress.Com, Gentle Fashion, Gentle Point, Fashion Point, Plus Point, Mobile Shop24, গয়না মহল, Arifull Islam Ariean, নিলয় মাহমুদ সুজন, MD Tanvir Abutaher, Advance Electronics, Dream Fashion, Xian Rihan.  

র‌্যাবের সিও বলেন, কাপড়ের ব্র্যান্ড সেইলর্স এর পক্ষ থেকে অভিযোগ করা হয় যে, তাদের দামি পোশাক যেমন পাঞ্জাবির ছবি তুলে সেইলর্সের স্থানে নকল নাম জুড়ে দিয়ে অনলাইনে বিক্রির চেষ্টা করছে একটি চক্র। পরে অনুসন্ধানে জানা যায়, প্রতারক চক্রের সদস্যরা অন্যের ব্র্যান্ডের ডিজাইন তো চুড়ি করছেই আবার কমদামে ভালো পোশাক দেখে ক্রেতারা অর্ডার করছেন সেখানেও দামি পোশাকের পরিবর্তে বঙ্গবাজার থেকে একটি কমদামি পোশাক এনে ডেলিভারি দিচ্ছে। আবার কখনো পোশাকের পরিবর্তে মোবাইলের চার্জার, রাউটার, কাভার ইত্যাদি ডেলিভারি দিয়ে ক্রেতাদের সাথে প্রতারণা করে আসছে।

এ ঘটনায় আটকদের বিরুদ্ধে দারুস সালাম থানায় মামলা দিয়ে আদালতে পাঠানো হয়েছে।

Print Friendly, PDF & Email
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।
ঘোষনাঃ