basic-bank

রোহিঙ্গাদের ফেরত পাঠানোর জন্য কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত- স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, মিয়ানমার থেকে অত্যাচারিত হয়ে বাংলাদেশে প্রবেশ করা রোহিঙ্গাদের ফেরত পাঠানোর জন্য কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত অাছে।

তিনি বলেন, ১৯৭১ সালে আমাদের (বাংলাদেশ) অনেকেও প্রতিবেশী দেশ ভারতে গিয়ে অবস্থান নেয়। মানবিক দৃষ্টিকোন থেকেই মিয়ানমার থেকে অত্যাচারিত রোহিঙ্গাদের অাশ্রয় দিচ্ছে বাংলাদেশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২ হাজার একর জমিতে এসব রোহিঙ্গাদের থাকার ব্যবস্থাও করেছেন। পাশাপাশি সকল রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে দিতে কূটনৈতিক অালাপ অালোচনার মাধ্যমে তৎপরতা চালাচ্ছেন।

আজ বুধবার (১৩ সেপ্টেম্বর ২০১৭)দুপুরে রাজধানীর তেজগাঁওয়ে ইমপালস হাসপাতাল উদ্বোধন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে একথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, মিয়ানমার থেকে যেসব রোহিঙ্গা নারী বাংলাদেশে এসেছে তাদের মধ্যে ৯০ ভাগ ধর্ষণের শিকার হয়েছে। আমি সেখানকার অনেকের সঙ্গে কথা বলেছি।
রোহিঙ্গাদের বায়োমেট্রিক পদ্ধতির মাধ্যমে তাদের ডাটা সংগ্রহের কাজও অব্যাহত অাছে বলে জানান আসাদুজ্জামান খান ।

রোহিঙ্গারা কক্সবাজারসহ বিভিন্ন স্থানে ছড়িয়ে ছিটিয়ে যাচ্ছে সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, বিভিন্ন স্থানে পুলিশের চেকপোস্ট বসানো হয়েছে। রোহিঙ্গাদের সনাক্তকরণে অাইনশৃঙ্খলা বাহিনী কঠোর নজরদারি রাখছে।এছাড়া ওই সব এলাকার বাসযাত্রীদের পরিচয়পত্র চেক করা হবে।

রোহিঙ্গারা বিভিন্ন জনের সঙ্গে অনিবন্ধিত সিমে যোগাযোগ করছে এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, এ বিষয়ে আমাদের নজরদারি রয়েছে। রোহিঙ্গারা মিয়ানমারের সিম দিয়ে সীমান্ত এলাকায় যোগাযোগ করছে। এসব সিমের ব্যাপারে আমাদের কোনো নিয়ন্ত্রণ নেই।

Print Friendly, PDF & Email
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।