এশিয়া থেকে বিদায় নিচ্ছে উবার

Spread the love

ডেস্ক রিপোর্টঃ দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোেতে প্রচণ্ড চ্যালেঞ্জ ও প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়েছে উবার। ইতোমধ্যে সিঙ্গাপুরের একটি অ্যাপ-ভিত্তিক ট্যাক্সি কোম্পানি গ্রাবের কাছে এই অঞ্চলের ব্যবসা বিক্রি করার ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। সিঙ্গাপুর ভিত্তিক প্রতিষ্ঠান গ্রাব দক্ষিণ-পূর্ব এশিয়ার আটটি দেশেই উবারের প্রধান প্রতিদ্বন্দ্বী।

কত টাকায় এই হস্তান্তর হচ্ছে তা জানানো হয় নি। তবে শর্ত অনুযায়ী, গ্রাবের ২৭ শতাংশের মালিকানা উবারের হাতে যাবে এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায় উবারের প্রধান নির্বাহী দারা খোশরাওশাহি গ্রাবের পরিচালনা বোর্ডে যোগ দেবেন।

এর আগে চীন ও রাশিয়া থেকে পিছু হটেছে উবার। ব্যবসা বেঁচে দেওয়ার আগে উবার চীনে ২০০ কোটি ডলার এবং দক্ষিণ পূর্ব এশিয়ায় ৭০ কোটি ডলার বিনিয়োগ। তবে গত নভেম্বরে উবারের প্রধান নির্বাহী বলেছিলেন, এশিয়ায় তাদের কোম্পানির পক্ষে মুনাফা করা কঠিন হয়ে যাচ্ছে।

এশিয়ায় এখন উবারের প্রধান তিনটি অবশিষ্ট বাজার হলো জাপান, দক্ষিণ কোরিয়া ও ভারত। এই তিনটি দেশে উবারের পরিণতি কী হয়- সেদিকেই এখন নজর থাকবে। কারণ এই তিনটি বাজারেই উবারকে স্থানীয় ক্যাব কোম্পানিগুলোর কাছ থেকে তীব্র প্রতিদ্বন্দ্বিতার মুখোমুখি হতে হচ্ছে।

দক্ষিণ-পূর্ব এশিয়ায় যেমন গ্রাব তেমনি ভারতের স্থানীয় প্রতিষ্ঠান ওলা উবারের সামনে বড় হুমকি হয়ে দাঁড়িয়েছে।এদিকে বাংলাদেশে উবারের অপারেশন দেড় বছরেরও কম। কিন্তু এরই মধ্যে স্থানীয় কয়েকটি অ্যাপ-ভিত্তিক ট্যাক্সি সার্ভিস বাজরে চলে এসেছে। আর বাংলাদেশে উবারের সবচেয়ে বড় চ্যালেঞ্জ হিসেবে হাজির হয়েছে পাঠাও।

Print Friendly, PDF & Email
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।
ঘোষনাঃ