আজীবন নিষিদ্ধ হতে যাচ্ছে স্মিথ-ওয়ার্নার !

Spread the love

স্পোর্টস ডেস্কঃ অস্ট্রেলিয়ার ক্রিকেটে কলঙ্কের ছাপ ফেলে দিলেন স্টিভেন স্মিথ, ডেভিড ওয়ার্নাররা। দক্ষিণ আফ্রিকার সঙ্গে টেস্টের তৃতীয় দিনে স্বাগতিকদের ব্যাটিংয়ের সময় অস্ট্রেলিয়া দলের বল টেম্পারিংয়ের ঘটনা প্রকাশ্য এলে ক্রিকেট বিশ্বে উঠে সমালোচনার ঝড়।

পরে অবশ্য বল টেম্পারিংয়ের অভিযোগ স্বীকার করে অস্ট্রেলিয়ার ক্রিকেটার স্টিভেন স্মিথ। এদিকে বল টেম্পারিংয়ের অভিযোগে এক ম্যাচে নিষেধাজ্ঞার পাশাপাশি ম্যাচ ফি’র শতভাগ জরিমানা করেছে আইসিসি। এছাড়া ক্যামেরন ব্যানক্রফটকে ম্যাচ ফি’র ৭৫ শতাংশ জরিমানা ও তিনটি ডিমেরিট পয়েন্ট দেয়া হয়েছে। তবে এখানেই নাকি শেষ হচ্ছে না ঘটনার। আরও বড় সাজা নাকি অপেক্ষা করছে স্মিথ-ওয়ার্নারদের জন্য।

ক্রিকইনফোর এক প্রতিবেদনে এমন ইঙ্গিত দেয়া হয়েছে। এতে বলা হয়েছে, অস্ট্রেলিয়ার আচরণবিধি অনুযায়ী প্রতারণার দায়ে বোর্ডের পক্ষ থেকে সর্বোচ্চ সাজা প্রদান করা হলে সেক্ষেত্রে তারা আজীবন ক্রিকেট থেকে নিষিদ্ধ হতে পারেন।

প্রতিবেদনে বলা হয়েছে, বল টেম্পারিংয়ের ঘটনায় ক্রিকেট অস্ট্রেলিয়ার চলমান তদন্তের অংশ হিসেবে স্টিভের স্মিথ, ডেভিড ওয়ার্নার, ক্যামেরন ব্যানক্রফট ও কোচ ড্যারেন লেহম্যানের বক্তব্য শুনতে বোর্ডের কর্মকর্তা দুই কর্মকর্তা ইয়ান রয় ও প্যাট হাওয়ার্ড এরইমধ্যে দক্ষিণ আফ্রিকায় উড়ে গেছেন।

তদন্তের পর রয় আনুষ্ঠানিক অভিযোগ উত্থাপন করবেন। এরপর একটি স্বাধীন কমিশন শুনানির আয়োজন করবে এবং দোষ প্রমাণ সাপেক্ষে সাজা নির্ধারণ করবে।

আর ক্রিকেট অস্টেলিয়ার আচরণবিধিতে এ ধরনের অপরাধের সর্বোচ্চ সাজা হিসেবে ক্রিকেট থেকে আজীবন নিষিদ্ধ করার বিধান রয়েছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়।

Print Friendly, PDF & Email
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।
ঘোষনাঃ