basic-bank

ভারত সম্পর্কে কয়েকটি চমকপ্রদ তথ্য!

ভারতের প্রথম রকেট, সাইকেলে করে নিয়ে যাওয়া হচ্ছে উৎক্ষপণের জন্য বলা হয়, কেবল এক ভারতেই আপনি যত বিচিত্র স্থান, পরিবেশ ও ঋতুবৈচিত্র্যের দেখা পাবেন, তা অন্য কোথাও মিলবে না। বিশাল এ দেশটির এখানে-সেখানে ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে অপার বিস্ময়। এখানে জেনে নিন ভারত সম্পর্কে বেশ কয়েকটি বিস্ময়কর তথ্য। এগুলো অনেকেই জানেন না। দুই একটি জেনে থাকলেও হয়তো অন্যগুলো কথা কোনদিন শোনেননি।

১. ভাসমান পোস্ট অফিস রয়েছে ভারতে। দেশটিতে বিশ্বের সর্ববৃহৎ পোস্টল নেটওয়ার্ক ছড়িয়ে রয়েছে। মোট ১ লাখ ৫৫ হাজার ১৫টি পোস্ট অফিস রয়েছে। একটি পোস্ট অফিস গড়ে ৭ হাজার ১৭৫ জন মানুষকে সেবা দেয়। ২০১১ সালে শ্রীনগরের ডাল লেকে উদ্বোধন করা হয় ভাসমান পোস্ট অফিস।

২০১১ সালে শ্রীনগরের ডাল লেকে উদ্বোধন করা হয় ভাসমান পোস্ট অফিস।২. কুম্ভ মেলার ২০১১ সালের আয়োজন বিশ্বকে হতবাক করে দিয়েছিল। সেখানে জড়ো হয়েছিলেন ৭৫ মিলিয়ন পূণ্যার্থী। এই বিশাল জনসমাগম এমনকি মহাশূন্য থেকেও দেখা গিয়েছিল।

৩. বিশ্বের সবচেয়ে ভেজা স্থানটির অবস্থান ভারতে। মেঘালয়ার খাসি হিলস-এর মওসিনরাম গ্রামের যে বৃষ্টি হয় তা আর কোথাও হয়নি। মেঘালয়ার আরেকটি অংশ চেরাপুঞ্জীতেও প্রচুর বৃষ্টি হয়।

৪. বান্দ্রা ওরলি সিলিঙ্ক-এ এত বেশি স্টিল তারের কাজ রয়েছে যা পুরো পৃথিবীটাকে পেঁচিয়ে ধরতে পারবে। এই স্থাপত্যের ওজন ৫০ হাজার আফ্রিকান হাতির সমান। এতে হাত লাগিয়েছেন ২ কোটি ৫৭ লাখ শ্রমিক।

৫. হিমাচল প্রদেশের চাইলের চাইল ক্রিকেট গ্রাউন্ডটি মাটি থেকে ২ হাজার ৪৪৪ মিটার উঁচুতে অবস্থিত। এটাই পৃথিবীর সর্বোচ্চ ক্রিকেট গ্রাউন্ড।

৬. চুলের ধুলো-বালি ও ময়লা পরিষ্কারের জন্য শ্যাম্পু করার পদ্ধতি আবিষ্কার হয় ভারতে। এটা আসলে হার্বালের এক পদ্ধতি। শ্যাম্পু শব্দটাও বেরিয় এসেছে সংস্কৃত শব্দ ‘চাম্পু’ থেকে। এর অর্থ ম্যাসাজ করা।

৭. ভারতের জাতীয় কাবাডি দল এ যাবতকালের সবগুলো ওয়ার্ল্ড কাপ জয় করেছে। এখন পর্যন্ত ৫টি বিশ্বকাপ আয়োজন অনুষ্ঠিত হয়েছে। সবগুলোতেই জয় পেয়েছে ভারত।

৮. চাঁদে পানির অস্তিত্ব কিন্তু আবিষ্কার করেছে ভারত। ২০০৯ সালে ভারতের আইএসআরও চান্দ্রিয়ান-১ তার মুন মিনারালোজি ম্যাপার ব্যবহার করে প্রথমবারের মতো পানির অস্তিত্ব খুঁজে পায়।

৯. ভারতের মিসাইল প্রোগ্রামের জনক এপিজে আবদুল কালাম ২০০৬ সালে সুইজারল্যান্ড ভ্রমণে গিয়েছিলেন। তিনি যেদিন সেখানে পা রাখেন, সেই দিনটিকেই, অর্থাৎ ২৬ মে-কে সায়েন্স ডে ঘোষণা করে সুইজারল্যান্ড।

১০. ভারতের প্রথম প্রেসিডেন্ট ড. রাজেন্দ্র প্রসাদ তার বেতনের ৫০ শতাংশ নিয়েছিলেন। বলেছিলেন, এর বেশি তার দরকার নেই। পরে প্রেসিডেন্ট হিসাবে ১২ বছর দায়িত্ব পালনের পর দেখা যায়, তিনি বেতনের ২৫ শতাংশ নিয়েছেন। তখন মাসে ১০ হাজার রুপি বেতন পেতেন প্রেসিডেন্ট।

১১. ভারতের প্রথম রকেটটি নিয়ে যাওয়া হয়েছিল সাইকেলে করে। ওটাকে সাইকেলে করে কেরালার উৎক্ষপণ স্টেশনে নিয়ে যাওয়া হয়।

১২. ভারতের একটি স্পা সেন্টার রয়েছে। তবে তা কেবল হাতিদের জন্য। কেরালার ওই সেন্টারে হাতিদের গোসল, ম্যাসাজ ইত্যাদি করানো হয়।

১৩. ইংরেজি ভাষা ব্যবহারে ভারত বিশ্বের দ্বিতীয় বৃহত্তম দেশ। প্রথমে রয়েছে আমেরিকা।

১৪. বিশ্বের সর্বাধিক নিরামিষভোজীরা এই দেশেই থাকেন। পরিসংখ্যানে বলা হয়, ২০-৪০ শতাংশ ভারতীয় নিরামিষভোজী।

১৫. হকির জাদুকর বলা হয় ভারতের মেজর ধাওয়ান চাঁদকে। ১৯৩৬ সালে বার্লিন অলিম্পিকসে জার্মানিকে ৮-১ ব্যবধানের হারায় ভারত। স্বয়ং হিটলার ছিলেন এর পৃষ্ঠপোষক। সেখানে মেজর ধাওয়ানকে জার্মানির নাগরিকত্ব, জার্মান মিলিটারিতে সম্মানসূচক উচ্চ পদ এবং জার্মান জাতীয় দলের হয়ে খেলার প্রস্তাব দেওয়া হয়েছিল।
সূত্র : স্কুপহুপ

Print Friendly, PDF & Email
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।