সৌদি পৌঁছেছেন ৩০ হাজার হজযাত্রী

Spread the love

পবিত্র হজ পালনের লক্ষ্যে বাংলাদেশ থেকে ৩০ হাজারেরও বেশি হজযাত্রী ইতোমধ্যে সৌদি আরবে পৌঁছেছেন। হজ চুক্তি অনুযায়ী চলতি বছর বাংলাদেশ থেকে মোট ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে সৌদি যাবেন।

১ আগস্ট (মঙ্গলবার) পর্যন্ত মোট ৩০ হাজার ৮৩ জন হজযাত্রী সৌদি পৌঁছেছেন। এদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৩ হাজার ৩৩৭ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ২৬ হাজার ৭৪৬ জন রয়েছেন। বাংলাদেশ বিমানের ৩৮টি ও সৌদি এয়ারলাইন্সের ৪৬টিসহ মোট ৮৪ ফ্লাইটে এসব হজযাত্রীরা সৌদি গেছেন।

এদিকে, মঙ্গলবার রাতে প্রশাসনিক দলের দলনেতা এবং ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ফয়েজ আহমেদ ভূঁইয়ার সভাপতিত্বে হজ প্রশাসনিক দলের চতুর্থ সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে।

সভায় প্রশাসনিক দলের দায়িত্ব-কর্তব্য নিয়ে পর্যালোচনা করা হয় এবং সভাপতি প্রয়োজনীয় দিক-নির্দেশনা দেন। এছাড়া সভায় চিকিৎসক এবং আইটি দল নিজেদের কাজের বিবরণী অবহিত করে।

অন্যদিকে, চলতি বছর হজ করতে গিয়ে একজনের মৃত্যু হয়েছে। গত শুক্রবার নেত্রকোনার খোন্দকার এ আর এম ইউসুফ (৭৪) নামে ওই বাংলাদেশি পবিত্র মক্কা আল-মুকাররমায় মৃত্যুবরণ করেন। তার পাসপোর্ট নম্বর বিএম ০৯২৩২৫৩।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১ সেপ্টেম্বর হজ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। বাংলাদেশ থেকে হজযাত্রীদের সৌদি আরবে যাত্রার প্রথম ফ্লাইট ২৪ জুলাই শুরু হয়, চলবে ২৮ আগস্ট পর্যন্ত। হজ শেষে প্রথম ফিরতি ফ্লাইট ৬ সেপ্টেম্বর শুরু হয়ে চলবে ৫ অক্টোবর পর্যন্ত।

Print Friendly, PDF & Email
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।
ঘোষনাঃ