দেশব্যাপী ১০০ টি স্কুলে শুরু হতে যাচ্ছে ‘সবুজ ইশকুল গড়ি’ অভিযান!

Spread the love

সংবাদ বিজ্ঞপ্তি: ১০ অাগষ্ট ২০১৭, রোজ বৃহস্পতিবার স্বামীবাগ “সবুজ ইশকুল গড়ি
দেশটাকে পরিষ্কার করি”

এ স্লোগানকে সামনে রেখে ‘পরিবর্তন চাই’ নামক সামাজিক সংগঠনের অায়োজনে সারাদেশের ১০০টি স্কুলকে সুন্দর এবং টেকসইভাবে পরিচ্ছন্ন করতে ‘১০০ সবুজ ইশকুল গড়ি’ অভিযান শুরু হতে যাচ্ছে। অাজ স্বামীবাগের মিতালী বিদ্যাপীঠে এ অভিযানের উদ্বোধন করেন ঢাকা দক্ষিনের মেয়র সাইদ খোকন। তিনি অন্যান্য সামাজিক সংগঠন এবং ব্যবসায়িক প্রতিষ্ঠানকে এ ধরণের উদ্যোগে অংশ নিতে অাহবান জানান। ঢাকা দক্ষিনের পরিচ্ছন্নতা অভিযান জোরদার করার বিবিধ উদ্যোগের কথা জানান তিনি। তিনি অারো বলেন, ‘পরিবর্তন চাই’ স্লোগানকে সামনে রেখে এ শোকের মাসে জাতির জনকের স্বপ্নের সোনার বাংলা গড়তে অামরা সবাই একযোগে কাজ করে যাবো।

ARE YOU LOOKING FOR YOUR OWN PIECE OF PARADISE?

Prominent Living Ltd is a premier licensed real estate company in Bangladesh with its own unique identity.

Ongoing Project | Prominent Tower
Location: Sector 3, Uttara, Dhaka, Bangladesh.
Type: Commercial Building | 01716 638059, 01726 265195

‘পরিবর্তন চাই’ এর চেয়ারম্যান ফিদা হক জানান, ময়লার ধরণ অনুযায়ী ভিন্ন ভিন্ন ডাস্টবিন ব্যবহার স্কুলের ছাত্রছাত্রীদের শেখানো হচ্ছে এ অভিযানের প্রধান লক্ষ্য। ‘১০০ সবুজ ইশকুল গড়ি’ অভিযানের অংশ হিসেবে স্কুল গুলোতে তিন রঙ্গের ডাস্টবিন পর্যাপ্ত সংখ্যক দেয়া হবে। পাশাপাশি স্কুল অাঙ্গিনায় একটি কম্পোষ্ট প্ল্যান্ট স্থাপন করা হবে। যেখানে স্কুলের ছাত্ররা পচনশীল ময়লা দিয়ে কম্পোষ্ট সার তৈরী করবেন। সে সার দিয়ে স্কুল অাঙ্গিনায় ফুলের বাগান করা হবে। এছাড়া স্কুলের মাঠে ঘাস লাগানো, পরিচর্চা এবং স্কুলের দেয়াল রঙ করা হবে। বছরব্যাপী অভিযানের শেষে সফল স্কুল গুলোকে ‘সবুজ ইশকুল’ সার্টিফিকেট দেয়া হবে। মিতালী বিদ্যাপীঠ এর অভিযানে ‘স্ফূরণ’ নামক অারেকটি সংগঠন সার্বিক সহায়তা করছে বলে জানান তিনি।

মিতালী বিদ্যাপীঠ সহ দেশের বিভিন্ন জায়গায় মোট ৫টি স্কুলে ‘১০০ সবুজ ইশকুল গড়ি’র আয়োজনে পৃষ্ঠপোষকতা করছেন স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ। ব্যাংকটির প্রধান নির্বাহী কর্মকর্তা আবরার আনোয়ার উদ্বােধনী অনুষ্ঠানে জানান, এ অভিযানে অংশ নিতে পেরে স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ অানন্দিত এবং গর্বিত। ভবিষ্যতে এ ধরণের উদ্যোগে অারো নিয়মিত অংশগ্রহনের অাশাবাদ ব্যক্ত করেন তিনি।

অ্যাকশনএইড বাংলাদেশ এর কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবির এ অভিযানের শতভাগ সফলতা কামনা করে মাননীয় মেয়রকে এ ধরণের অভিযানে অারো নিয়মিত অংশগ্রহনের অনুরোধ জানান।

‘১০০ সবুজ ইশকুল গড়ি’ অভিযানের অংশ হিসেবে মিতালী বিদ্যাপীঠের ছাত্রছাত্রীদের মধ্যে ‘আমার স্বপ্নে অামার সবুজ ইশকুল’ নামক একটি চিত্রাঙ্কন প্রতিযোগীতার অায়োজন করা হয়। ১ম থেকে ৫ম শ্রেনীর ছাত্রছাত্রীদের ‘ক’ গ্রুপ এবং ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেনী পর্যন্ত ছাত্রছাত্রীদের নিয়ে ‘খ’ গ্রুপে বিভক্ত হয়ে প্রতিযোগীরা অংশ নেন। দুর্দান্ত কিছু স্বপ্ন তারা ছবিগুলোতে ফুটিয়ে তুলেছেন। এ প্রতিযোগীতার বিচারক হিসেবে কাজ করেছেন বিশিষ্ট চিত্রশিল্পী অধ্যক্ষ অাবুল বরাক অালভী এর নেতৃত্বে এবং স্থপতি মোবাশ্বের হোসেনসহ দুই সদস্যের জুরী বোর্ড এ প্রতিযোগীতার বিচারকের দায়িত্ব পালন করেন। এতে ‘ক’এবং ‘খ’ গ্রুপে প্রথম স্থান অধিকার করেন যথাক্রমে সৈয়দ মোঃ তামজিদ রানা এবং সৈয়দ এহসানুর হক সিয়াম। অনুষ্ঠানে বিজয়ীদের হাতে বই এবং গাছ পুরষ্কার হিসেবে তুলে দেয়া হয়।

২০১৪ সাল থেকে ‘পরিবর্তন চাই’ দেশের নাগরিক পরিচ্ছন্নতা অবস্থার উন্নয়নে সরকারী ও বেসরকারী বিভিন্ন সংস্থার সঙ্গে একাত্ম হয়ে বিবিধ কর্মসূচী পালন করে আসছে। সংগঠনটির উদ্যোগে বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের মতো ‘দেশটাকে পরিষ্কার করি দিবস’ পালন করা হয় ২০১৪ সালে। এরই ধারাবাহিকতায় ২০১৭ সালের তৃতীয় বারের অায়োজনে সারাদেশের ১০০টি স্থানে এক লক্ষ দশ হাজারের বেশী স্বেচ্ছাসেবক অংশগ্রহন করেন বলে অনুষ্ঠানে জানানো হয়।

অনুষ্ঠানে অন্যান্য অনেকের মধ্যে অারো উপস্থিত ছিলেন সংরক্ষিত অাসনের মহিলা কাউন্সিলর লাভলী চৌধুরী, স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশের হেড অব কর্পোরেট অ্যাফেয়ারস বিটপি দাস চৌধুরী, সামাজিক সংগঠন ‘স্ফূরণ’ এর সাধারণ সম্পাদক কাজী অাহমেদ হোসেন সহ আরো অনেকে। স্কুলের ছাত্রছাত্রীদের জাতীয় সংগীত পরিবেশনার মাধ্যমে গেয়ে শুরু হওয়া উদ্বোধনী অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সাবরিনা খান তিসা ও অাশিক বিন অামির।

Print Friendly, PDF & Email
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।
ঘোষনাঃ